News before News

কামালের পথে বিএনপির আরো কয়েকজন

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল নিজের অসুস্থতার যুক্তি দেখিয়ে গোপনে দেশ ছেড়ে অমেরিকাতে পাড়ি দিয়েছেন। দলের দুঃসময়ে তার এই দেশত্যাগে নানা প্রশ্ন উঠেছে নারায়ণগঞ্জ বিএনপির নেতাকর্মীদের মধ্যে তবে এর মধ্যে এ তালিকায় যুক্ত হয়ে কালামের পথে হাঁটতে পারেন আরো কয়েকজন নেতা এমনটাই ইঙ্গিত পাওয়া গেছে।

জানা যায়, দলের বর্তমান অবস্থায় দলীয় শান্তিপূর্ণ বিভিন্ন কর্মসূচী ঘোষণা করছে বিএনপির কেন্দ্র। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঘোষিত এসব কর্মসূচী পালনে একেবারেই প্রস্তুত নয় দলের জেলা ও মহানগরের নেতারা। তারা কর্মসূচী পালনে মাঠেও থাকছেনা ঠিকভাবে। দলের কেন্দ্র ঘোষিত কর্মসূচীগুলোও ছবি তুলেই সমাপ্ত করছে নেতাকর্মীরা।

এদিকে এটিএম কামালের মত অসুস্থ হএয় দেশত্যাগ করে দলের রাজনৈতিক কার্যক্রম থেকে আপাতত নিজেদের দূরে রাখার জন্য ইতোমধ্যেই কয়েকজন নেতা চিন্ত করে ফেলেছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। তারা আপাতত এই অবস্থায় দেশের বাইরে গিয়ে আবার ঈদের পর পরই বা ঈদের আগে দেশে ফেরার পরিকল্পনা নিচ্ছেন। তারা মনে করছেন এই মুহুর্তে দেশে থাকলেই কর্মসূচী পালন করতে হবে কিন্তু দেশে না থাকলে তা করতে হবেনা।

৮ এপ্রিল রোববার দিনগত রাত ১টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন। কামালের পারিবারিক সূত্র মতে, আমেরিকাতে কামালের এক মেয়ে বসবাস করেন। মূলত কামাল সেখানে মেয়ের কাছেই অবস্থান করবেন। পাশাপাশি তিনি শারীরিক চিকিৎসা করাবেন। গত কয়েকদিন ধরেই কামাল বেশ অসুস্থবোধ করছিলেন। এরই মধ্যে তিনি শহরের ইসলাম হার্ট সেন্টারে ভর্তি ছিলেন। এর পরে অনেকটা দৃষ্টির অগোচরে চলে যান রাজপথে সর্বদা আন্দোলনের নেতৃত্ব দেওয়া বার বার কারাভোগী এ নেতা।

বিএনপির একাধিক নেতা জানান, গত কয়েকদিন ধরেই এটিএম কামাল বিভিন্নজনের কাছে দোয়া চাচ্ছিলেন। এর মধ্যে ৮ এপ্রিল কামাল আদালতে কয়েকটি মামলায় হাজিরা দেন। তাছাড়া কামালের বিরুদ্ধে অন্তত ৩৬টি মামলা চলমান। এর মধ্যে কয়েকটি মামলার বিচার শুরু হয়েছে।

সম্প্রতি নারায়ণগঞ্জ বিএনপি ও এর সহযোগি সংগঠনের আন্দোলনকারী নেতাদের টার্গেট করে একের পর এক গ্রেফতার করা হচ্ছে। ওই তালিকার শীর্ষে ছিলেন এটিএম কামালও।

আপনার এগুলো পছন্দ হতে পারে