News before News

শীতে কাবু

শীতে এখন সবাই ধরাশায়ী। জবুথবু হয়ে কাজের উদ্দেশে ঘরের বাইরে বের হচ্ছেন অনেকে। কয়েক স্তরে চাদর ও সোয়েটার গায়ে জড়িয়ে তবুও যেন স্বস্তি মিলছে না। তীব্র শীতে এরইমধ্যে অসুস্থ হয়ে পড়েছেন অনেকে। তবে একটু সচেতন হলেই শীতে কাবু না হয়ে উল্টো শীতকে কাবু করা যায়। আসুন জেনে নেই তার কয়েকটি উপায়।

গরম কাপড় পরুন
অনেকে মনে করেন, গরম কাপড় অর্থাৎ সোয়েটার, শাল জড়ালে মনে হয় দেখতে হাস্যকর কিংবা বেমানান লাগে। এটি কিন্তু একদম ভুল ধারণা। পর্যাপ্ত পরিমাণে গরম কাপড় পরুন। শরীরে সোয়েটার ও শাল, গলায় মাফলার, হাতে ও পায়ে মোজা পরুন।

খাদ্যাভ্যাস ঠিক রাখুন
শীতকালে অবশ্যই খাদ্যাভ্যাস ঠিক রাখতে হবে। প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি এবং আঁশযুক্ত খাবার খান। তৈলাক্ত ও ভারী খাবার যতদূর সম্ভব পরিহার করুন।

প্রচুর পানি পান করুন
শীতকালে প্রচুর পানি পান করুন। দিনে অন্তত দুই-তিন লিটার। সবসময় পানি পান করতে ভালো না লাগলে ভেষজ চা, তাজা ফলের শরবত বানিয়ে পান করতে পারেন। বাজারের কেনা শরবত থেকে দূরে থাকুন। সেগুলো যথেষ্ট পুষ্টিকর নয়। গরম পানিতে মধু মিশিয়ে পান করলে বেশ উপকার পাওয়া যাবে।

হাতের কাছে ওষুধ রাখুন
তীব্র শীতে শরীর ব্যথা, মাইগ্রেন, ঠাণ্ডা জ্বরসহ যেকোন ধরনের অসুস্থতা দেখা দিতে পারে। সেজন্যে হাতের কাছে প্রয়োজনীয় কিছু ওষুধ রেখে দিন। অফিসে কিংবা বাসায় হাতের কাছেই ফার্স্ট এইড বক্স রাখুন।

স্বাভাবিক থাকুন
শীতে সবার অবস্থাই খুব করুণ। কিন্তু এটা নিয়ে বাড়াবাড়ি করার প্রয়োজন নেই। কারণ প্রকৃতির উপর আমাদের কারও হাত নেই। বরং ঘরে বসেই হালকা ইয়োগা ও মেডিটেশন অনুশীলন করতে পারেন। গুরুত্বপূর্ণ কাজগুলো স্থির হয়ে বসে শেষ করুন। অবসর সময়ে গরম এক কাপ চা নিয়ে প্রিয় বইয়ের পাতা উল্টান। মোট কথা, মস্তিষ্ককে আরাম দিন।

আপনার এগুলো পছন্দ হতে পারে