News before News

নতুন আইজিপির দায়িত্ব গ্রহন, র‌্যাংক ব্যাচ পরালেন প্রধানমন্ত্রী

নবনিযুক্ত পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে র‌্যাংক ব্যাচ পরিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় র‌্যাংক ব্যাচ নিতে গণভবনে যান নতুন আইজিপি।

তাকে র‌্যাংক ব্যাচ পরানোর সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও সাবেক আইজিপি শহীদুল।

বুধবার (৩১ জানুয়ারি) পুলিশ সদরদফতরে আনুষ্ঠানিকভাবে তিনি দায়িত্বভার নেন। বিদায়ী আইজিপি একেএম শহীদুল হকের স্থলাভিষিক্ত হয়েছেন ড. জাবেদ পাটোয়ারী।

চাঁদপুরের মান্দারী গ্রামের সন্তান জাবেদ ষষ্ঠ বিসিএসে (১৯৮৪) পুলিশ ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ পুলিশে যোগ দেন।

চাঁদপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণ বিষয়ে স্নাতক এবং প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন জাবেদ পাটোয়ারী। এছাড়া তিনি বিদেশ থেকে অপরাধ ও পুলিশ ম্যানেজমেন্টসহ উচ্চতর পেশাগত প্রশিক্ষণ নিয়েছেন।

৩২ বছরের কর্মজীবনে জাবেদ পাটোয়ারী সবশেষ স্পেশাল ব্রাঞ্চের (এসবি) অ্যাডিশনাল আইজি (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করেন। তার আগে তিনি অ্যাডিশনাল আইজি হিসেবে সিআইডি ও পুলিশ সদরদফতরে দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালন করেন রাজশাহী পুলিশ কমিশনার, ও খুলনা পুলিশ কমিশনার হিসেবেও।

আন্তর্জাতিক ক্ষেত্রে জাবেদ পাটোয়ারী জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সুদানে ডেপুটি পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি গুরুত্বপূর্ণ পদে কাজ করেন কসোভো, সিয়েরালিওন, ক্রোয়েশিয়ায়ও।

জঙ্গিবাদ দমনে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১০ ও ২০১১ সালে বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) পদকে ভূষিত হন ড. জাবেদ।

ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক জাবেদ পাটোয়ারী টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগেরও একজন ভিজিটিং ফ্যাকাল্টি।

গত ২৫ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে ড. জাবেদ পাটোয়ারীকে আইজিপি হিসেবে পদায়ন করা হয়।

আপনার এগুলো পছন্দ হতে পারে