News before News

পোপের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রীর

ভ্যাটিক্যান সিটি থেকে: ক্যাথলিক ধর্মালম্বীদের আধ্যাত্মিক নেতা পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১২ ফেব্রুয়ারি) ভ্যাটিক্যান সিটিতে পোপের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এর আগে ইতালির রাজধানী রোম থেকে সকালে (স্থানীয় সময়) ভ্যাটিক্যান সিটিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের জানান, পোপের আমন্ত্রণে সকাল ১০টায় ভ্যাটিক্যান সিটিতে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্ট্যাটিক গার্ড অব অনার দেওয়া হয়।

পরে ভ্যাটিক্যান সিটিকে পোপের কার্যালয়ে পোপ ও প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দেন শেখ হাসিনা।

এ সময় বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে আঁকা একটি শিল্পকর্ম উপহার দেন পোপকে। পোপও শেখ হাসিনাকে একটি ক্রেস্ট দেওয়া হয়। একই সঙ্গে প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদেরও স্যুভিয়র উপহার দেওয়া হয়।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে গতবছরের ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত ঢাকা সফর করেন বিশ্বজুড়ে ক্যাথলিক ধর্মালম্বীদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস।

এদিকে ভ্যাটিক্যান সিটির সচিব কার্দিনাল পিয়েত্রো পারোলিনের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এইদিন বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফও) নির্বাহী পরিচালক  ডেভিড বিয়াসলি রোমে যে হোটেলে প্রধানমন্ত্রী থাকছেন সেখানে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এইদিন সন্ধ্যায় সিস্টিন চ্যাপেল ও সেন্ট পিটারস বাসিলিকা গির্জা পরিদর্শন করতে যাবেন প্রধানমন্ত্রী।

পোপের সরকারি বাসভবন সিস্টিন চ্যাপেল হচ্ছে ভ্যাটিক্যান সিটির এমন এক ঐশ্বরিক প্রাসাদ যেখান থেকে পোপ তার যাবতীয় ধর্মীয় এবং আনুষ্ঠানিক কার্যক্রম সম্পন্ন করে থাকেন।
অন্যদিকে সেন্ট পিটারস বাসিলিকা হচ্ছে ইতালির রেঁনেসার স্মারক এক ঐতিহ্যবাহী গির্জা।

এর আগে স্থানীয় সময় রোববার (১১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সফরসঙ্গীদের নিয়ে রোমের লিউনার্দো দ্য-ভিঞ্চি মিউমিচিনো বিমানবন্দরে পৌঁছেন শেখ হাসিনা।

চারদিনের সফরে রোমে অনুষ্ঠেয় ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (ইফাদ) গভর্নিং কাউন্সিলের ৪১তম সেশনে অংশ নেবেন তিনি। প্রধানমন্ত্রী ১৬ ফেব্রুয়ারি সন্ধ্যায় দেশে ফিরবেন।

আপনার এগুলো পছন্দ হতে পারে